ইউক্রেনকে আরও রকেট লঞ্চার দিচ্ছে জার্মানি

আন্তর্জাতিক

ইউক্রেনকে দুটি মাল্টিপল রকেট লঞ্চার সরবরাহ করবে জার্মানি। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখ্ট এ কথা জানান বলে বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

জার্মান সশস্ত্রবাহিনীর এক সম্মেলনে তিনি বলেন, আমরা ইউক্রেনকে আরও দুটি মার্স টু মাল্টিপল রকেট লঞ্চার ও ২০০টি রকেট সরবরাহের সিদ্ধান্ত নিয়েছি।

চলতি মাস থেকেই ইউক্রেনকে এই রকেট লঞ্চার চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

এছাড়া ইউক্রেনকে ৫০টি সাঁজোয়া যান দেওয়াও ঘোষণা দেন তিনি।

এদিকে, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ সোমবার বলেছেন, ইউক্রেনকে জার্মানি যেসব অস্ত্র দিয়েছে, সেই অস্ত্রগুলো এখন যুদ্ধে ব্যবধান গড়ে দিচ্ছে।

তিনি বলেন, আমাদের দেওয়া জেপার্ড বিমান বিধ্বংসী ট্যাংক, স্বয়ংক্রিয় হাউইটজার ২০০০, মাল্টিপল রকেট লঞ্চার মার্স, এই অস্ত্রগুলো আসলে এ ব্যাপারে (খারকিভে ইউক্রেনের সেনাদের সাফল্য) অবদান রাখছে।

চ্যান্সেলর ওলাফ শলৎজ আরও বলেছেন, ইউক্রেনকে জার্মানি ইরিস-টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার কথা দিয়েছে এবং জার্মানি এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আরও কেনার সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে জার্মানির কাছ থেকে জরুরিভিত্তিতে অত্যাধুনিক মার্দার অথবা লিওপার্ড যুদ্ধ ট্যাংক চাইছে ইউক্রেন। তবে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যাম্বার্চট এসব ট্যাংক ইউক্রেনকে দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এখন পর্যন্ত কোনো দেশ ইউক্রেনকে পশ্চিমা যুদ্ধ ট্যাংক দেয়নি।

তিনি আরও জানিয়েছেন, জার্মানি ইউক্রেনকে সোভিয়েত আমলের ট্যাংক দিয়েছে যা ইউক্রেনের সেনারা এখনই ব্যবহার করতে পারবে। কিন্তু অত্যাধুনিক ট্যাংক নেওয়ার আগে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ নিতে হবে।

 

[প্রিয় পাঠক, আপনিও শিবচর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-smdelowar.press@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published.