শিবচরে শীতের প্রকোপে লেপ-তোষক বানানোর চাপ

মাদারীপুর শিবচর
এস.এম.দেলোয়ার হোসাইন
মাদারীপুর জেলার শিবচরে সারা দেশের মতো ঘনকুয়াশা আর শৈতপ্রবাহের কারণে গ্রামীণ জনপদে জেঁকে বসেছে কনকনে তীব্র শীত। গত ৩ দিন ধরে সূর্যের দেখা মেলেনি। ফলে অসহনীয় শীত নিবারণ করতে লেপ-তোষক বানানোরও ধুম পড়েছে। তীব্র শীত নিবারণে গরম বস্ত্র ও লেপ-তোষক বানাতে ব্যস্ত হয়ে পড়েছেন কারিগররা।

সরেজমিনে ঘুরে দখা যায়, শীত নিবারণের জন্য লেপ-তোষক বানাতে দোকানে ভিড় করছেন ক্রেতারা। কারিগররাও এসব তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। শিবচর উপজেলার ছোট বড় হাট-বাজার গুলোতে লেপ-তোষক প্রস্তুতকারি বিভিন্ন দোকান মালিক-শ্রমিক ও লেপ-তোষক সেলাইয়ের কাজে বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন। লেপ-তোষকের দোকানগুলোতেও বাড়ছে ক্রেতাদের আনাগোনা।

জানা যায়, এ বছর একটি লেপ তৈরি করতে ৮০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত খরচ হচ্ছে। তোষক বানাতে খরচ পড়ছে ১ হাজার টাকা থেকে ২হাজার টাকা। এক্ষেত্রে একটি লেপ বা তোষক তৈরিতে একজন কারিগর ২০০ থেকে ৩০০ টাকা করে মজুরি পান।

লেপ বানাতে আসা আব্দুল আজিজ বলেন, বাড়িতে পুরাতন লেপ আছে। এবারে তীব্র শীতের ফলে আবারও লেপ বানাতে এসেছি। তবে অতিরিক্ত দামে কিনতে হচ্ছে ।

মাদবরের চর হাটে তোষক কিনতে আসা হাসান মিয়া জানান, গত বছরের তুলনায় এবারে তোষক বানাতে খরচ বেড়েছে। তবু শীত থেকে রক্ষা পেতে তোষক নিতে এসেছেন তিনি।

লেপ-তোষক কারিগর হাবিব বলেন, প্রকারভেদে লেপ-তোষক তৈরির মজুরি ১৫০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত হয়, শীতের সময়টাই শুধু আমাদের চাপটা একটু বেশি তবে অন্যান্য সময় প্রায় আমাদের বসেই থাকতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *